news | logo

৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ২১শে সেপ্টেম্বর, ২০২৪ ইং



মাগুরার মহম্মদপুরে আবর্জনার দুর্গন্ধে অতিষ্ঠ হাজারো মানুষ

প্রকাশিত : সেপ্টেম্বর ১৫, ২০১৯, ১০:০৭

মাগুরার মহম্মদপুরে আবর্জনার দুর্গন্ধে অতিষ্ঠ হাজারো মানুষ

মহম্মদপুর (মাগুরা) সংবাদদাতা:
মাগুরার মহম্মদপুর উপজেলা খাদ্য গুদামের দক্ষিণ দিকের রাস্তার পাশে বাজারের সাথে গড়ে উঠেছে আবর্জনার বাগাড়। যেখান থেকে প্রতিনিয়ত ছড়াচ্ছে দুর্গন্ধ। এ ফলে দুর্গন্ধের শিকার হচ্ছেন পথচারীসহ এলাকার সাধারণ মানুষ। আশপাশের ব্যবসায়ী ও এলাকাবাসী কতৃপক্ষকে দ্রুত এর ব্যবস্থা নেওয়ার জন্য আহব্বান জানিয়েছেন।
উপজেলা সদরের পূর্ব পাশের বসবাসরত শত শত পরিবারের লোকজন ও স্থানীয় ব্যবসায়ীরা অতিষ্ঠ হয়ে উঠেছে রাস্তার পাশে গড়ে উঠা ময়লা-আবর্জনার স্তুপের দুর্গন্ধে। এ দূষণের শিকার স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও পথচারীরা।

জানা যায়, প্রতিদিন বাজারের সমস্ত ময়লা-আবর্জনা এখানে ফেলা হয়। এছাড়া বাজারে মাংশ বিক্রয়ের জন্য জবাইকৃত গরু-ছাগলের বর্জ্য, মাছের বর্জ্যসহ অন্যান্য প্রাণীর বর্জ্যও ফেলা হয়। এসব বর্জ্য থেকেই এই দুর্গন্ধের সৃষ্টি হয়।
সরেজমিনে দেখা গেছে, বাজারের সাথে রাস্তার পাশে ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। গড়ে উঠেছে বাগাড়, দুর্গন্ধ ছড়াচ্ছে প্রতিনিয়ত।
বর্জ্য ফেলার পরিবেশ বান্ধব কোনো পদ্ধতি অনুসরণ করা হচ্ছে না বা কোনো পদ্ধতি নাই। ফলে স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও পথচারীদের নাক-মুখ বন্ধ করে এ রাস্তায় চলাফেরা করতে হয়।

এ বিষয়ে স্থানীয় ব্যবসায়ী মো. সুজাদ আলীসহ কয়েকজন ব্যবসায়ী বলেন, ব্যবসার কারণে প্রতিনিয়ত আমাদের এখানে আসতে হয় এবং এই দুর্গন্ধ সয়তে হয়। আমরা এর কি অভিযোগ দিবো; কর্তৃপক্ষ দেখছে জানছে কিন্তু এর প্রতিকার হচ্ছে না। তবে তারা কর্তৃপক্ষের কাছে এই বাগাড় অন্য কোথাও স্থানান্তর করার দাবী জানান।
বাজার বণিক কল্যাণ সমিতির সভাপতি আলহাজ¦ মো. মোফাজ্জেল হোসেন মোল্যা জানান, আমরা বার বার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও স্থানীয় চেয়ারম্যানকে বলেছি। নির্বাহী অফিসার পরিদর্শন ও করেছেন এবং গোশত ব্যবসায়ীদের সরে যেতে বলেছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসিফুর রহমান বলেন, আমি দেখেছি এবং এর প্রতিকারের জন্য গোশত ব্যবসায়ীদের সরে যেতে বলেছি। জায়গা না থাকায় তারাও যেতে পারছে না। স্থায়ী জায়গা নির্ধারণ করে তাদেরকে স্থানান্তরিত করা হবে।




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com