news | logo

৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০২৪ ইং



নগরকান্দায় দূর্যোগ মোকাবিলায় সক্ষমতা অর্জনে হ্যামদের অনুশীলন

প্রকাশিত : জুলাই ১৩, ২০১৯, ২৩:১২

নগরকান্দায় দূর্যোগ মোকাবিলায় সক্ষমতা অর্জনে হ্যামদের অনুশীলন

শফিকুল ইসলাম খান জনী, নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধি

দূর্যোগে বিপন্ন মানুষের পাশে থেকে যোগাযোগ ব্যবস্থা সচল রাখার প্রত্যয়ে এ্যামেচার রেডিও অপারেটরদের (হ্যাম) অনুশীলন সম্পন্ন হয়েছে। শনিবার (১৩.০৭.২০১৯) এ্যামেচার রেডিও সোসাইটি অব বাংলাদেশ (এআরএসবি) এ অনুশীলনের আয়োজন করে। এতে সারাদেশের দেড় শতাধিক এ্যামেচার রেডিও অপারেটর অংশ গ্রহন করেন।

অনুশীলনের অংশ হিসেবে ফরিদপুর, মানিকগঞ্জ, গোপালগঞ্জ ও মুন্সিগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে স্টেশন স্থাপন করা হয়। ঢাকায় স্থাপন করা হয় কন্ট্রোলরুম। স্থানীয়ভাবে সংগ্রহকৃত বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী, নিজেদের দক্ষতায় তৈরী এন্টেনা ও কম ক্ষমতাসম্পন্ন রেডিও দিয়ে যোগাযোগ স্থাপন করা হয় প্রত্যেকটি স্টেশনের সাথে।

অনুশীলনে অংশ গ্রহনের উদ্দেশ্যে ভোর ৬ টায় ঢাকায় অবস্থিত কন্ট্রোল স্টেশন থেকে আলফা, ব্রাভো, চার্লি ও ডেল্টা নামের এই চারটি দল বের হয় অনুশীলনস্থলের উদ্দেশ্যে। ১৫ থেকে ২০ সদস্যের প্রত্যেকটি দল নিজ নিজ গন্তব্যে উপস্থিত হয়ে এন্টেনার জন্য বাঁশ, পাওয়ার সাপ্লাইয়ের ব্যাটারী, রান্নার সামগ্রী সংগ্রহ শুরু করে। সবই সংগ্রহ করা হয় স্থানীয়দের সহযোগিতায় স্টেশনের আশপাশ থেকে।

অনুশীলন তদারকি দলের আহ্বায়ক অনুপ ভৌমিক (ঝ২১ঞঠ) জানান, কম ক্ষমতাসম্পন্ন রেডিও ব্যবহার করে নিজেদের দক্ষতাকে কাজে লাগিয়ে দূরবর্তী স্টেশনগুলোতে বার্তা প্রেরণের সক্ষমতা অর্জনই ছিল এ অনুশীলনের মূল উদ্দেশ্য।
এ লক্ষ্যে টিম আলফা মানিকগঞ্জ জেলার হরিরামপুরে, টিম ব্রাভো ফরিদপুরের নগরকান্দা উপজেলার চরযেশারদী, টিম চার্লি গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার বেজড়াভাটরা গ্রামে ও টিম ডেলটা মুন্সিগঞ্জের রোহিতপুর গ্রামে স্টেশন স্থাপন করে।
চার্লি টিমের লিডার তাহসিন রহমান আবির (ঝ২১ওঞ) জানান, আমরা চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হয়েছি। এ অনুশীলনের মাধ্যমে আমরা হাতে কলমে শিক্ষা গ্রহন করলাম। ভবিষ্যতে যে কোনো প্রাকৃতিক দূর্যোগে এ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বিপন্ন মানুষের পাশে দাড়াতে সক্ষম হব আমরা।

একই ভাবে ফরিদপুরের নগরকান্দার চরযোশরদী ইউনিয়নের চাঁদহাট এলাকায় চলে এই কর্মসুচী। এই ব্রাভো টিমের লিডার ছিলেন মোহাম্মদ পাপ্পু মিয়া (ঝ২১চখ)। তিনি জানান, স্টেশন থেকে দূরে অবস্থিত প্রত্যেকটি স্টেশনের সাথে যোগাযোগ স্থাপন ও সার্বক্ষণিকভাবে কন্ট্রোল রুমকে প্রতিটি মূহুর্তের হালনাগাদ তথ্য প্রেরনই ছিল এই অনুশীলনের চ্যালেঞ্জ।




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com