news | logo

৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০২৪ ইং



ফরিদপুরের সংরক্ষিত আসনের এমপি রুশেমা ইমাম আর নেই

প্রকাশিত : জুলাই ১০, ২০১৯, ০৮:৫৩

ফরিদপুরের সংরক্ষিত আসনের এমপি রুশেমা ইমাম আর নেই

ফরিদপুর অফিসঃ

বাংলাদেশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুশেমা ইমাম ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন )। মঙ্গলবার রাত সাড়ে ১১টার সময় শহরের ২ নং হাবিলী গোপালপুর নিজবাড়ীতে হৃদরোগে আক্রান্ত হন। পরে ফরিদপুর হার্ট ফাউন্ডেশনে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তিনি পুত্র সাইফুল আহাদ সেলিম, আসাদুল আহাত ও একমাত্র মেয়ে উর্মি ইমাম সহ নিকটজন ও বহু গুণগ্রাহী রেখে যান তিনি।

নিহতের পুত্র সাইফুল আহাদ সেলিম জানান, ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধে প্রত্যক্ষভাবে অংশগ্রহণকারী রুশেমা ইমাম নারী শিক্ষা ও মুক্তির লক্ষ্যে আর্থসামাজিক উন্নয়নে কাজ করেছেন। ফরিদপুর ঈশান ইনস্টিটিউশন থেকে ম্যাট্রিক পাস করে ১৯৫১ সালে রাজেন্দ্র কলেজে ভর্তি হন। ১৯৫৩ সালে উচ্চমাধ্যমিক পাস করলেও ১৯৬৪ সালে একই কলেজ থেকে বিএ এবং ১৯৬৮ সালে বিএড পাস করেন। ১৯৫৯ সালের ২ আগস্ট তদানীন্তন ফরিদপুর গার্লস জুনিয়র মাদরাসায় প্রধান শিক্ষিকা পদে যোগ দেন। পরবর্তীতে এটি হালিমা গার্লস হাইস্কুল নামকরণ করা হয়। এরপর তিনি ঈশান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা হিসেবে তার কর্মজীবন শেষ করেন। তাঁর ডাক নাম ছিলো হাসি।

তিনি পানি সম্পদ মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ি কমিটির সদদস্য এবং ৩৩৪ নং সংসদ সদস্য ছিলেন (মহিলা আসন ৩৪)।
সেলিম জানান, বুধবার বাদ আছর ফরিদপুর পুলিশ লাইন মাঠে নামাযের জানাযা শেষে শহরের কমলাপুর এলাকার ইমামবাগে পারিবারিত করব স্থানে দাফন সম্পন্ন হবে।

রুশেমা ইমামের স্বামী ইমামউদ্দিন আহমাদ ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দীর্ঘদিন সফলতার নাথে নেতৃত্ব দেন। তিনি একজন ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ১৯ ৭০ ও ৭৩ সালের সংসদ সদস্য এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন।
তিনি ২০০৬ সালে ফরিদপুরে এক সড়ক দুর্ঘটনায় আহত হয়ে ওই বছর ১২ ফেব্রুয়ারি ঢাকায় মৃত্যুবরণ করেন।

গত ৮ ফেবব্রুয়ারী ফরিদপুর জেলার সংরক্ষিত আসনের এমপি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রুশেমা ইমাম তাকে মনোনীত করেন। এরপর তিনি সংসদ সদস্য হিসেবে শপথ নেন।

এই সংসদ সদস্যের মৃত্যুতে ফরিদপুর সদর আসনের এমপি ও স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সংসদীয় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, ফরিদপুর-২ আসনের এমপি ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, ফরিদপুর-১ আসনের এমপি মঞ্জুল হক, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্লাহ, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এ.কে আজাদ, ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান লোকমান হোসেন মৃধাসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ, রাজনৈতিক দল, সামজিক সংগঠন গভীর শোক জানিয়েছেন।




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com