news | logo

৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ২১শে সেপ্টেম্বর, ২০২৪ ইং



ধর্ষকের যাবজ্জীবন, রাষ্ট্রকে জন্ম হওয়া শিশুর ভরণ-পোষণের নির্দেশ আদালতের

প্রকাশিত : জুন ২৬, ২০১৯, ১১:০২

ধর্ষকের যাবজ্জীবন, রাষ্ট্রকে জন্ম হওয়া শিশুর ভরণ-পোষণের নির্দেশ আদালতের

প্রত্যাশা ডেক্সঃ

বরিশালে এক নারীকে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামি আবু বক্কর ছিদ্দিককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। বুধবার দুপুরে আসামির উপস্থিতিতে ট্রাইব্যুনালের বিচারক মো. আবু শামীম আজাদ এই রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত আবু বক্কর ছিদ্দিক বরিশাল সদর উপজেলার লামছড়ি এলাকার বাসিন্দা। রায়ে আরও বলা হয়, ধর্ষণের ফলে জন্ম হওয়া শিশুপুত্র মো. কাওছার তার মায়ের তত্ত্বাবধানে থাকবে। তার ভরণ-পোষণের ব্যয় ২১ বছর পূর্তি না হওয়া পর্যন্ত রাষ্ট্র বহন করবে। তবে রাষ্ট্রকে তার ভরণ-পোষণ নির্ধারণ করে দণ্ডপ্রাপ্ত আসামির অর্জিত সম্পদ থেকে আদায়ের নির্দেশ দেন ট্রাইব্যুনাল। শিশুটি তার মা অথবা বাবা কিংবা উভয়ের পরিচয়ে পরিচিত হওয়ার অধিকার রাখে বলে রায়ে উল্লেখ রয়েছে।
ঘটনার বিবরণে জানা যায়, ২০০৫ সালের ১৩ মে বরিশাল সদর উপজেলার লামছড়ি এলাকার আবু বক্কর সিদ্দিক একই এলাকার লাইজু বেগম নামে এক নারীকে ধর্ষণ করে। এ ঘটনায় বিলম্বে ২০০৬ সালের ২ জানুয়ারি আদালতে মামলা দায়ের করেন লাইজু বেগম। আদালত মামলার অভিযোগ তদন্তের জন্য সংশ্লিষ্ট থানার ওসিকে নির্দেশ দেন।

পুলিশ আবু বক্কর ছিদ্দিককে অভিযুক্ত করে আদালতে প্রতিবেদন জমা দেয়। পরে ট্রাইব্যুনালে সাক্ষ্য-প্রমাণে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হলে বিচারক ধর্ষক আসামি আবু বক্কর ছিদ্দিককে দণ্ড দেন বলে জানিয়েছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্পেশাল পিপি অ্যাডভোকেট ফয়জুল হক ফয়েজ।




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com