news | logo

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৬শে এপ্রিল, ২০২৪ ইং



ভুলের খেসারতে ৩ নম্বর ফ্রি পাচ্ছেন ঢাবির ‘ক’ ইউনিটের পরীক্ষার্থীরা

প্রকাশিত : সেপ্টেম্বর ২৬, ২০১৯, ১১:৩১

ভুলের খেসারতে ৩ নম্বর ফ্রি পাচ্ছেন ঢাবির ‘ক’ ইউনিটের পরীক্ষার্থীরা

আগামীর প্রত্যাশা ডেক্সঃ

৬ সেপ্টেম্বর ২০১৯ বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ছোট ভুলের খেসারত হিসেবে ৩ নম্বর ফ্রি পাচ্ছেন পরীক্ষার্থীরা। ওই ভুলের জন্য পরীক্ষার হলে সময় নষ্ট হওয়ায় ক্ষোভ জানিয়েছিলেন পরীক্ষার্থী ও অভিভাবকদের অনেকে।

২০ সেপ্টেম্বর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার প্রশ্নপত্র ঘেঁটে দেখা গেছে, পদার্থবিজ্ঞান লিখিত অংশের প্রথম প্রশ্নের ইংরেজি অনুবাদে আদি বেগ দেওয়া থাকলেও বাংলায় সেটি ছিল না। বাংলায় প্রশ্নটি ছিল এ রকম: ‘সমবেগে চলন্ত ২ হাজার ৫০০ কেজি ভরের একটি গাড়ি মন্দনের ফলে ২ হাজার ৫০০ মিটার দূরত্ব অতিক্রম করার পর থেমে গেল। গাড়িটি থামানোর জন্য প্রদত্ত বল ও থামার সময় নির্ণয় করো।’ এখানে কোনো আদি বেগ উল্লেখ না থাকলেও এর ইংরেজি অনুবাদে গাড়িটির সেকেন্ডে ৫০ মিটার আদি বেগের কথা বলা হয়েছে৷ প্রশ্নটির মান ছিল ৩ নম্বর।

ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের অনেকে আক্ষেপ প্রকাশ করে বলেছিলেন, ছোট ভুলের কারণে উত্তর দিতে গিয়ে তাঁদের সময় নষ্ট হয়েছে। সময় নষ্ট করেও উত্তর দিতে না পারায় তাঁরা অকারণেই ৩ নম্বর থেকে বঞ্চিত হচ্ছেন।

জানতে চাইলে বিজ্ঞান অনুষদের ডিন ও ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী তোফায়েল আহমদ চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘আমরা শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত নিয়েছি। ওই ছোট ভুলটির কারণে পরীক্ষার্থীরা ৩ নম্বর ফ্রি পাবেন।’




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com