news | logo

৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০২৪ ইং



বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় ফরিদপুরে রথযাত্রা উৎসব পালিত

প্রকাশিত : জুলাই ০৮, ২০১৯, ০৪:৫৮

বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় ফরিদপুরে রথযাত্রা উৎসব পালিত

প্রত্যাশা ডেক্সঃ

উৎসবমুখর আর ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে ফরিদপুরে শুরু হয়েছে জগন্নাথ দেবের রথযাত্রা।

বৃহস্পতিবার সকাল ৯টার সময় শ্রীঅঙ্গন আঙ্গিনা থেকে এই রথে যাত্রা শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ব্রাক্ষণকান্দা মন্দরি গিয়ে শেষ হয়।

আগামী ১২ জুলাই উল্টো রথযাত্রার মধ্যদিয়ে এর সমাপ্তি হবে। প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ সনাতন ধর্মাবলম্বীরা এ উৎসব পালন করেন।


সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। এ উপলক্ষে বৃহস্পতিবার বিকেলে শোভারামপুর ইসকন মন্দির থেকে শহরে একটি বণার্ঢ্য শোভাযাত্রা বের করে হাজারো ভক্তরা। এই রথযাত্রায় উদ্বোধন করেন স্থানীয় সরকার বিভাগের সংসদীয় কমিটির সভাপতি ইঞ্জিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি।

সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে শুরু হয় রথযাত্রার মূল অনুষ্ঠানমালা। এ সব অনুষ্ঠানের মধ্য রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ ও মহাপ্রসাদ বিতরণ।

রথযাত্রা প্রসঙ্গে আঙ্গিনার সাধারন সম্পাদক বিমান কান্তি ব্রক্ষচারী জানান, সনাতন ধর্ম মতে জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তাহার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।
তিনি আরো জানান, কংস বধ করার পর ভগবান শ্রীকৃষ্ণ, বলরাম ও সুভদ্রাকে রথে চেপে মথুরানগরী পরিক্রম করেছিলেন। সে সময় সমস্ত মথুরাবাসী ভগবানের দর্শন লাভ আর প্রনাম, পুস্প অর্পনের সৌভাগ্য লাভ করে ছিলেন। বলা হয় এই ঘটনা কে স্বরনীয় করবার জন্য রথ যাত্রা উৎসবের আয়োজন।




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com