news | logo

৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০২৪ ইং



বঙ্গবন্ধু হত্যার সময় কোথায় ছিলেন এরশাদ?

প্রকাশিত : জুলাই ১৪, ২০১৯, ২৩:৪৯

বঙ্গবন্ধু হত্যার সময় কোথায় ছিলেন এরশাদ?

প্রত্যাশা ডেক্সঃ

১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার সময় হুসেইন মুহম্মদ এরশাদ কোথায় ছিলেন এবং তার ভূমিকা কী ছিল সেবিষয়ে আগ্রহ রয়েছে অনেকের

সুদীর্ঘ রাজনৈতিক জীবনে বহু আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছেন হুসেইন মুহম্মদ এরশাদ। এরমধ্যে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে তার ভূমিকা নিয়েও রয়েছে বিতর্ক। একইসঙ্গে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার সময় হুসেইন মুহম্মদ এরশাদ কোথায় ছিলেন এবং তার ভূমিকা কী ছিল সেবিষয়েও আগ্রহ রয়েছে অনেকের।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানের কারাগারে বন্দি ছিলেন হুসেইন মুহম্মদ এরশাদ। পরবর্তীতে সিমলা চুক্তির (২৮ জুন হতে ২ জুলাই ১৯৭২) মাধ্যমে ১৯৭৩ কারামুক্তির পর ১৯৭৩ সালে দেশে ফিরে আসেন তিনি।

স্বদেশ প্রত্যাবর্তনের বছরই তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুট্যান্ট জেনারেল নিয়োগ পান এরশাদ। একই বছরের ১২ ডিসেম্বর কর্নেল পদে এবং পরবর্তী সময়ে ১৯৭৫ সালের জুন মাসে ব্রিগেডিয়ার পদে পদোন্নতি লাভ করেন এরশাদ।

উইকিপিডিয়া ও জাতীয় পার্টির অফিসিয়াল ওয়েব সাইটে বলা হয়, ১৯৭৫ সালের আগস্ট মাসে ভারতের ন্যাশনাল ডিফেন্স কলেজে প্রতিরক্ষা কোর্সে থাকাকালে মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পান এরশাদ।

এরইমধ্যে ১৫ আগস্ট সামরিক বাহিনীর কিছু বিপদগামী জুনিয়ার অফিসার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করলে তিনি বাংলাদেশের দিল্লি মিশনের মাধ্যমে দেশে ফেরার আকাঙ্ক্ষা জানান।

পরবর্তীকালে, জিয়াউর রহমান রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন হয়ে ১৯৭৮ সালের ডিসেম্বর মাসে এরশাদকে সেনাপ্রধান এবং ১৯৭৯ সালে লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি দেন।




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com