news | logo

৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ২১শে সেপ্টেম্বর, ২০২৪ ইং



ফরিদপুরের ওমর ফারুকের তৈরী ব্যাড-স্ট্যাম্প যাচ্ছে দেশের সর্বত্র

প্রকাশিত : জুন ২০, ২০১৯, ২০:১৬

ফরিদপুরের ওমর ফারুকের তৈরী ব্যাড-স্ট্যাম্প যাচ্ছে দেশের সর্বত্র

ছাইদা আক্তার, বিশেষ প্রতিনিধি :
ফরিদপুরের ওমর ফারুকের তৈরী ক্রিকেট খেলার ব্যাড-স্ট্যাম্প এখন যাচ্ছে দেশের বিভিন্ন জেলাতে। আর এই ক্রিড়া সামগ্রী তৈরী করে নিজে হয়েছেন স্বাবলম্বি। শুধু নিজে নয়, তার প্রতিষ্ঠানে কাজ করছে বেশ কিছু লোক। তারাও এখন অর্থনৈতিক ভাবে পরিবার পরিজন নিয়ে বেশ ভাল রয়েছে।

সরেজমিনে ফরিদপুরে সদর উপজেলার কানাইপুর বাজারে সিনেমা হল পট্টিতে গিয়ে দেখা যায়, বিরামহীম ভাবে ঘুরছে যান্ত্রিক মটোরের চাকা। আর সেখানেই কাঠ দিয়ে তৈরী হচ্ছে ক্রিকেট খেলার অন্যতম উপাদান স্ট্যাম্প ও ব্যার্ড। ৭ থেকে ৮ জন শ্রমিক কেউ কাঠের মাপ ঠিক ঠাক করে সাইজ করছে, কেউ যান্ত্রিক চালিত মেশিনের সামনে নিয়ে দলা করছে, কেউ আবার ওই কাঠ দিয়ে তৈরী করছে স্ট্যাম্প আর ব্যার্ড।

কাজের ফাকে ফাকে কথা হয় এই প্রতিষ্ঠানে মূল উদ্যোক্তা ওমর ফারুকের সঙ্গে।

স্থানীয় এক দরিদ্র পরিবারের ছেলে ওমর ফারুক। বয়স ত্রিশোর্দ্ধ। কর্মের সন্ধানে একযুগ আগে (৯৪ সালে) গ্রাম ছেড়ে পাড়ি জমান রাজধানী ঢাকাতে। সেখানে বেশ কয়েক বছর ধরে ক্রিড়া সামগ্রী তৈরীর কাজ শিখে চলে আসেন এলাকায়।
পড়া-লেখা না জানা ওই যুবক নিজেই ছোট পরিসরে একটি মেশিন দিয়ে গড়ে তোলেন একটি কারখানা। নিজে নিজে দিন-রাত পরিশ্রম করে ক্রিকেটের ব্যাড-স্ট্যাম্প তৈরী করে ছুটে যেতো জেলা ও জেলা বাইরের বিভিন্ন জায়গাতে। নিজের তৈরী ক্রিড়া সামগ্রীর মার্কেট ধরতে বিভিন্ন দোকানে দোকানে ধরনা দিতে হতো তাকে।

সেই ওমর ফারুকের দিন পাল্টেছে আজ। তাকে আর ছুটতে হয় না এক জেলা থেকে অন্য জেলাতে। নিজের কারখানাতেই বসে অর্ডার পাচ্ছে। দিন রাত ৭-৮ জন শ্রমিক মিলে কাজ করেও শেষ করতে পারছেনা অর্ডারের কাজ।

ওমর ফারুক জানালেন, চলতি ক্রিকেট বিশ্বকাপে সময়ে কাজের চাপ আরো কয়েকগুণ বেড়েছে। জানালেন, প্রকার ভেদে প্রতিটি ব্যাড বিক্রয় হয় ১২০ থেকে ২৮০ টাকয় আর স্ট্যাম্প শ বিক্রয় হয় ২৫শ থেকে ২৮শ টাকা দরে।

তিনি বলেন, ছোট বেলা থেকে ক্রিকেটের প্রতি ঝোক ছিলো তার, কিন্তু দরিদ্রতা তাকে সেই পথে বেশি দূর যেতে দেয়নি। বাধ্য হয়েই কিশোর বয়সে বাবার সঙ্গে মাঠে গিয়ে অন্যের ক্ষেতে কাজ করতে হতো। তবে সেই কাজ বেশি দিন করতে পারেনি সে। কারন ওই কাজে মন বসেনি তার। যে কারনে কাজের সন্ধানে রাজধানীতে ছুটে যায়।

তিনি জানালেন জীবনে প্রবল ইচ্ছার কথা, ‘আমি দেশের বহু জেলাতে ক্রিকেটের স্ট্যাম্প ও ব্যাড তৈরি করে সরবরাহ করি, আর সেই ক্রিড়া সামগ্রী দিয়ে প্যাক্টিস করে আজ তৈরী হচ্ছে ভাল ভাল খেলোয়ার। তার বহুদিনের ইচ্ছা তার সুযোগ পেলে দেশের জাতীয় দলের খেলোয়ার দের জন্য তৈরী করবে এক সেট ব্যাড, স্ট্যাম্প।’

‘পড়া-লেখা না জানা যুবকও যে উদ্যোক্তা হতে পারে তার নজীর কানাইপুরের ওমর ফারুক। তার চেষ্টায় সে নিজে ও তার প্রতিষ্ঠানে কর্মচারিদেও করেছে স্বাবলম্বি’ এম মন্তব্য করে কানাইপুরের ইউপি চেয়ারম্যান ফকির মো. বেলায়েত হোসেন।

তিনি বলেন, সমাজে আজ কিশোর থেকে শুরু করে অনেক যুবকই বিপদগামী হচ্ছে, কেউ আর খেলার মাঠে যেতে চায় না, কিন্তু ওমর ফারুক দরিদ্র পরিবারের হয়েও নিজের ভাগ্য পরিবর্তন করেছে।

কানাইপুরের স্কুল শিক্ষক জাহিদুল ইসলাম জানান, ওমর ফারুক আমাদের যুব সমাজের উদাহরণ, কারণ সে দরিদ্রকে জয় করে নিজেকে ও প্রতিষ্ঠানে অন্যদেরও স্বাবলম্ভি করেছে, তিনি সরকারের কাছে ওমর ফারুকের জন্য পৃষ্ঠপোষকতার জন্য আবহান জানান। যাতে সে আরো দূর এগিয়ে যেতে পারে।




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com