news | logo

২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৩রা মে, ২০২৪ ইং



প্রযুক্তির দুনিয়া বদলে দেওয়া ৫টি যুগান্তকারী আবিষ্কার

প্রকাশিত : এপ্রিল ০১, ২০১৯, ১৩:৩১

প্রযুক্তির দুনিয়া বদলে দেওয়া ৫টি যুগান্তকারী আবিষ্কার

আমেরিকার পাঁচটি প্রযুক্তি আবিষ্কার প্রযুক্তির দুনিয়ার ইতিহাস বদলে দেয়। এখানে চিনে নিন ৫টি যুগান্তকারী আবিষ্কারের কথা।

১. আইবিএম কম্পিউটার : পারসোনাল কম্পিউটার তৈরি করে আইবিএম। ১৯৮১ সালের বসন্তে আইবিএম এই যন্ত্রটি পরিপূর্ণভাবে প্রস্তুত করে এবং আরো কিছু অংশ অপেক্ষাকৃত কম নামী প্রতিষ্ঠান মাইক্রোসফট থেকে ধার করে। আইবিএম এর এই কম্পিউটার প্রযুক্তির দুনিয়ার বাঁক বদল করে।

২. গুগল সার্চ : গুগলের সার্চ গোটা বিশ্বের চিত্র বদলে দেয়। সারা বিশ্বে ঘটে ২৪ ঘণ্টার সব তথ্য এখানে পাওয়া যাবে। যেকোনো ভাষাভাষির কাছে তথ্যকে উন্মুক্ত করতে এর তুলনা নেই। মানুষের মাঝে জ্ঞান ছড়িয়ে দিতে গুগল সার্চ ইঞ্জিনেন ভূমিকা অনবদ্য।

৩. ইন্টেল প্রসেসর : ইন্টেল এক্স৮৬ প্রসেসর কম্পিউটার বদলে যায়। উইন্ডোজ এবং ম্যাক পিসি একে ব্যাপকভাবে গ্রহণ করে। ধীরে ধীরে তা ব্যাপকভাবে ছড়িয়ে যায় এবং কম্পিউটারের বিষয়টি বদলে যায়।

৪. অ্যাপল আইফোন : বিগত ২৫ বছর ধরে আইফোন বিশ্বের স্মার্টফোনের দুনিয়া বদলে দিয়েছে। একে টেক্কা দিতে বিভিন্ন প্রতিষ্ঠান নানা ধরনের স্মার্টফোন বাজারে আনে এবং এ নিয়ে বিস্তর গবেষণা চলে। আজ স্মার্টফোন দিয়ে করা যায় না এমন কোনো কাজ নেই।
৫. অ্যাপল আইপ্যাড : এটি ধীরে ধীরে পিসি এর প্রয়োজন মেটাতে শুরু করে। ল্যাপটপকে টেক্কা দেয় তা। ছোট একটি যন্ত্র যা দিয়ে কম্পিউটারের প্রয়োজন মেটানোসহ যেকোনো কাজ করতে সক্ষম তা। বর্তমানে এর ব্যাপক প্রসার ঘটেছে এবং বিশ্বব্যাপী দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে।




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com