news | logo

১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৯শে এপ্রিল, ২০২৪ ইং



দীর্ঘমেয়াদী ঋণ দিয়ে খেলাপির ফাঁদে ব্যাংক

প্রকাশিত : এপ্রিল ০৭, ২০১৯, ১৪:০৮

দীর্ঘমেয়াদী ঋণ দিয়ে খেলাপির ফাঁদে ব্যাংক

বাংলাদেশের অর্থনীতিতে অন্যতম একটি বড় সমস্যার নাম খেলাপি ঋণ। গত দশ বছরে ধারাবাহিকভাবে বেড়েছে এই খেলাপি ঋণের পরিমাণ। বিশ্লেষকদের মতে স্বল্পমেয়াদে আমানত গ্রহণ করে দীর্ঘমেয়াদী বিনিয়োগের কারণে এই অভিশাপ থেকে মুক্তি পাচ্ছে না ব্যাংক খাত।

গত ৪ থেকে ৬ এপ্রিল পর্যন্ত তিনদিনব্যাপী ‘ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০১৯’ শীর্ষক শেয়ারবাজার মেলায় বিভিন্ন সেমিনারে আলোচনায় অংশগ্রহণকারী ব্যাংক ও পুঁজিবাজার খাতের বিশ্লেষকরা এমনটাই মন্তব্য করেছেন।

২০০৯ সালে দেশের ব্যাংক খাতে খেলাপি ঋণ ছিল ২২ হাজার ৪৮১ কোটি টাকা। আর ২০১৮ সালের সেপ্টেম্বর শেষে তা বেড়ে দাঁড়িয়েছিল ৯৯ হাজার ৩৭০ কোটি টাকা। অর্থাৎ ১০ বছরে দেশে খেলাপি ঋণ বেড়েছে সাড়ে চারগুণ। তবে গত বছরের ডিসেম্বরে খেলাপির পরিমাণ দাঁড়ায় ৯৩ হাজার ৯১১ কোটি টাকা। এই সময়ে ব্যাংক খাত থেকে ঋণ বিতরণের স্থিতির পরিমাণ ৯ লাখ ১১ হাজার ৪৩০ কোটি টাকা। সে হিসেবে মোট বিতরণের ১০ দশমিক ৩০ শতাংশই এখন খেলাপি।

এর বাইরেও দীর্ঘদিন আদায় করতে না পারায় যেসব ঋণ ব্যাংকগুলো অবলোপন করেছে তার পরিমাণ ৪৯ হাজার কোটি টাকা। এর মধ্যে আদায় বাদ দিয়ে এখনও আটকে আছে ৩৭ হাজার কোটি টাকা। তবে অবলোপনের এ কারসাজি ক্রমেই বাড়ছে।

এছাড়া ১৫ হাজার কোটি টাকার ঋণ পুর্নগঠনের একটি অংশ খেলাপি হয়ে গেছে। সব মিলিয়ে প্রকৃত খেলাপি ঋণ প্রায় দেড় লাখ কোটি টাকা। যার মধ্যে আদায় অযোগ্য খেলাপি বা কুঋণের পরিমাণ ৮০ হাজার ৬৯৬ কোটি টাকা, যা ২০১৭ সালের ডিসেম্বরে ছিল ৬৪ হাজার ৬১৮ কোটি টাকা।




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com