news | logo

৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০২৪ ইং



ডা. মানব রঞ্জন ঘোষের হাতে গড়া সর্বজনীন ‘নিত্য স্বাস্থ্য কেন্দ্র’ ধ্বংসের ষড়যন্ত্র

প্রকাশিত : জুলাই ০৯, ২০১৯, ১৫:২৪

ডা. মানব রঞ্জন ঘোষের হাতে গড়া সর্বজনীন ‘নিত্য স্বাস্থ্য কেন্দ্র’ ধ্বংসের ষড়যন্ত্র

মো. ইকবাল হোসেন
আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি:
“গ্রাম বাঁচলে বাঁচবে দেশ, বঙ্গবন্ধুর সোনার দেশ” প্রধানমন্ত্রীর এই কথাটির প্রতিপাদ্য কে সামনে রেখে গ্রামের অসহায় মানুষের দোরগোড়ায় সেবা দানের লক্ষে ২০১৩ সালে গড়ে উঠেছিলো ‘নিত্য স্বাস্থ্য কেন্দ্র’ নামের একটি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান। এখানে নাম মাত্র ফি নিয়ে গ্রামের মানুষ স্বাস্থ্য সেবা পেয়ে থাকেন। প্রতিষ্ঠানটি গড়ে উঠেছে আলফাডাঙ্গা উপজেলার সিমান্তবর্তী গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার কাঠাম-দরবস্ত নামক গ্রামে।
তবে এই স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান কে ধ্বংসের ষড়যন্ত্র করছে সোসাইটি ফর পিচ এন্ড ডেভেলপমেন্ট (এসপিডি) নামের একটি এনজিও প্রতিষ্ঠান। আর এ অভিযোগটি তুলেছেন প্রতিষ্ঠানের পরিচালক ডা. মানব রঞ্জন ঘোষ নিজেই।
তিনি অভিযোগ করে বলেন ২০১১ সালে মৃত মাহাবুব তালুকদার গং থেকে আমি ৩০ শতাংশ জমি ক্রয় করে ২০১৩ সালে এলাকার মানুষের সেবা দানের লক্ষে গড়ে তুলেছি ‘নিত্য স্বাস্থ্য কেন্দ্র’ নামের একটি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান। আমি জমির নাম পত্তন জারী করেছি, এতদিন ধরে কোন সমস্যা ছিল না। তবে হঠাৎ করে এসপিডি নামের ঐ প্রতিষ্ঠানের পক্ষে কাশিয়ানী উপজেলার বিশ্বনাথপুর গ্রামের মৃত জহুরুল হক মোল্লার ছেলে খায়ের মোল্লা এস সি ডি’র পক্ষে জমির মালিকানা দাবি করছেন। জমির নামজারী বাতিল করার জন্য তিনি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর একটি অভিযোগ করেছেন। সোমবার (০৮.০৭.২০১৯) উপজেলা ভূমি অফিসে শোনানির দিন ধার্য্য ছিল। বাদি বিবাদী উভয় পক্ষ উপস্থিত থাকার জন্য বলা হয়েছিলো আগেই। এসময় বাদী খায়ের মোল্লা ছাড়া তার পক্ষে অন্য কোন লোক ছিল না। এদিকে বিবাদী ডা. মানব রঞ্জন ঘোষের পক্ষে এলাকার সাধারন মানুষ থেকে শুরু করে কাশিয়ানী সাবেক ইউপি চেয়ারম্যান মোহাম্মাদ আলী খোকন, কুদ্দুস সহ সুশীল সমাজের শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।
উপস্থিত অনেকের সাথে কথা বলে জানা যায় এসপিডি প্রতিষ্ঠান ২৫ বছর পূর্বে বিলুপ্ত হয়ে গেছে, অনেকের টাকা আত্মসাৎ করে, এলাকার অসহায় মানুষকে সর্বশান্ত করেছে।এসময় উপস্থিত অনেকেই খায়ের মোল্লাকে অভিযোগ তুলে নিয়ে এলাকায় শান্তি শৃংঙ্খলা বজায় রাখতে অনুরোধ করেন। এতে উভয় পক্ষ সম্মতি হলে বিষয়টি স্থানীয় ভাবে সুরাহা করবেন বলে উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) দৃষ্টিগোচর করলে সহকারী কমিশনার দেড় মাসের সময় বেধে দিয়ে তারিখ ধার্য করেন।
এলাকাবাসীর দাবী করে বলেন ডা. মানব রঞ্জন ঘোষ একজন বড় মনের মানুষ, যিনি সুদূর রাশিয়াতে মানব সেবা করেও নিজের আয়ের অর্থ দিয়ে বিনামূল্যে এলাকার দরিদ্র দুস্থ মানুষকে স্বাস্থ্য সেবা দান করেন।
এমন ডাক্তারকে আমরা কোন ভাবেই ছাড়তে করতে পারবোনা।
যে কোন ভাবেই হোক তার হাতে গড়া প্রতিষ্ঠান “নিত্য স্বাস্থ্য কেন্দ্র” ধ্বংস হতে দিবো না; বরং যাহারা এই নোংরা কাজে লিপ্ত আছেন, প্রয়োজন হলে সকলে ঐক্যবদ্ধ হয়ে তাদেরকে আইনের আওতায় এনে প্রতিহত করবো।
উল্লেখ্য ডাক্তার মানব রঞ্জন ঘোষ বছরের ৬ মাস রাশিয়া ও ৬ মাস নিজ এলাকায় থেকে স্বাস্থ্য সেবা প্রদান করে থাকেন।
এ বিষয়ে তিনি (ডাক্তার মানব রঞ্জন ঘোষ) বলেন নিত্য স্বাস্থ্য কেন্দ্র ইতিমধ্যে এ এলাকার দরিদ্র মানুষের প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এটি এখন রক্ষার দায়িত্ব¡ সাধারণ জনগণের, যা মানববান্ধব সরকারের অংশ। আম প্রায় ১৫ হাজার লোকের সেবা করতে সক্ষম হয়েছি, আমি চাই আজীবন মানুষের সেবা দান করতে, এলাকার দরিদ্র অসহায় মানুষের কথা চিন্তা করে গড়ে তুলেছি “নিত্য স্বাস্থ্য সেবা” নামের এ প্রতিষ্ঠান।




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com