news | logo

১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২রা মে, ২০২৪ ইং



চালকের বেপরোয়া গতি আর অসচেতনতায় ফরিদপুর মহাসড়কে অকালে ঝরছে তাজা প্রাণ

প্রকাশিত : জুন ১৬, ২০১৯, ০৬:৪১

চালকের বেপরোয়া গতি আর অসচেতনতায় ফরিদপুর মহাসড়কে অকালে ঝরছে তাজা প্রাণ

ছাইদা আক্তার , বিশেষ প্রতিনিধিঃ
ফরিদপুরে আশংকাজনক হারে বাড়ছে সড়ক দুর্ঘটনা। সড়ক-মহাসড়কে চলাচলরত যানবাহনের বেপরোয়া গতি আর জনসাধারনের অসচেতনতাই বেশীর ভাগ দুর্ঘটনা ঘটছে। এছাড়া মহাসড়কে নসিমন-করিমন- ভটভটি আর মটরসাইকেলের দৌরাত্বের কারনেও অনেক সময় দুর্ঘটনায় অকালে ঝরে পড়ছে তাজা প্রান বলে মনে করেন সচেতন মহল।

প্রতিবছরে ঈদ কিংবা পূজা বা বিশেষ কোনো উৎসবের সময়ে বেড়েই চলেছে সড়ক দুর্ঘটনা। প্রতিনিয়ত এই দুর্ঘটনায় পড়ে অকালে মারা যাচ্ছে বহু মানুষ। নানা আইন করেই ঠেকানো যাচ্ছেনা সড়কে মৃত্যুর মিছিল। প্রতিদিনই সড়ক-মহাসড়কে দুর্ঘটনায় নিহতের লাশের সংখ্যা বাড়ছে।

গাড়ী চালকদের অদক্ষতা, সড়ক আইন না মানা আর জনসাধারণের সচেতনতার অভাবের কারনেই বেশীর ভাগ দুর্ঘটনা গুলো ঘটছে বলে মনে করেন সচেতন মহল।

এ বিষয়ে ফরিদপুরে ব্লাষ্টের সম্বনায়ক অ্যাড শিপ্রা গোস্বামী বলেন, এক দিকে যেমন চালকেরা মানছেনা সড়কে গতি অন্যদিকে মহাসড়ক গুলোতে অবৈধ যানবাহনের দৌরাত্ব দিন দিন বেড়েই চলেছে। যে কারেন আমাদের বিশেষ কোন উৎসবের দিনে দুর্ঘটনা বেড়ে যায়। তিনি এ বিষেয়র উভয়কেই সড়ক আইন মেনে চলার পরামর্শদেন তিনি।

এবারের ঈদের প্রথম প্রহরে ফরিদপুর ঢাকা-খুলনা মহাসড়কের ধুলদীতে যাত্রীবাহীবাস দুর্ঘটনায় নিহত হয় ৬ জন, এসময় আহত হয়েছে কমপক্ষে ২০ যাত্রী। আর এভাবে প্রতিটি উৎসবের সময়ে মানুষের আনন্দের বিপরীতে এনেদেয় কান্না, অসহায় হয় অনেক পরিবার।

এই সড়ক দুঘটনায় নিহত হওয়া আলফাডাঙ্গার কোনাগ্রামের শাহব উদ্দিন মৃধার পরিবারের সদস্য সোবাহান মৃধা বলেন, একটি দুর্ঘটনাই একটি পরিবারকে নিশ্ব:করে দেয়। তিনি বলেন, আমি আর চাই না আমাদের মতো এভাবে অসহায় হোক কোনো পরিবার । এ জন্য সড়ক দুর্ঘটনা রোধে সরকারকে আরো কঠোর হওয়ার আহবান জানান।

চালকদের দক্ষতা বাড়ানো- পথচারি ও জনসাধারনে সচেতনতা এবং আইনের কঠোর প্রয়োগের উপর জোড় দিয়ে ফরিদপুরের জেলা প্রশাসক বেগম উম্মে সালমা তানজিয়া বলেন, শুধু এক সাইডকে দোষ দিলে হবে না, যে কোনো দুর্ঘটনা রোধে সকলকেই সচেতন হতে হবে। তবেই সড়ক কিংবা মহাসড়কে দুর্ঘটনা কমানো সম্ভব হবে বলে মনে করেন তিনি।

এদিকে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের দক্ষিণাঞ্চল সভাপতি জুবায়ের জাকির মনে করেন ‘শুধু চালক নয়, এর জন্য মহাসড়ক গুলোতে বেপরোয়া ভাবে মটর সাইকেল চালানো এবং জনসাধারণের সেচতনতার কারনেই দুর্ঘটনা গুলো ঘটছে।’




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com