news | logo

৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০২৪ ইং



এরশাদের অবস্থা সংকটাপন্ন, লাইফ সাপোর্টে কোনো উন্নতি হয়নি

প্রকাশিত : জুলাই ০২, ২০১৯, ০৩:১৫

এরশাদের অবস্থা সংকটাপন্ন, লাইফ সাপোর্টে কোনো উন্নতি হয়নি

প্রত্যাশা ডেক্সঃ

রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের শারীরিক অবস্থার কোনোই পরিবর্তন হয়নি। আইসিইউতে তিনি আগের মতোই শ্বাস-প্রশ্বাসের জন্য অক্সিজেন সাপোর্টে রয়েছেন। শারীরিক এই অবস্থায় আপাতত তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার পরিস্থিতি নেই বলে মনে করছেন চিকিৎসকরা। গতকাল সোমবার (০১.০৭.২০১৯) সকালে সিএমএইচে এরশাদকে দেখে এসে দুপুরে বনানীতে পার্টি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও এরশাদের ছোট ভাই জি এম কাদের। তিনি জানান, গত রবিবারের অবনতির পর তার ভাইয়ের শারীরিক অবস্থার আর কোনো পরিবর্তন ঘটেনি। এই মুহূর্তে ওনাকে দেশের বাইরে নেওয়াটা সঠিক কোনো সিদ্ধান্ত হবে না বলে চিকিৎসকরা মনে করেন। তা ছাড়া যে চিকিৎসা চলছে, সেটাও সন্তোষজনক বলছেন হাসপাতাল কর্তৃপক্ষ। তবে তার যে অবস্থার আরও অবনতি হয়নি, সেটাই আশার কথা। চিকিৎসকরাও আশাবাদী।

এর আগে গতকাল সকালে সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের হাসপাতালে গিয়ে এরশাদকে দেখে আসেন। পরে সচিবালয়ে সাংবাদিকদের ওবায়দুল কাদের বলেন, ‘আমি এরশাদ সাহেবকে দেখে এসেছি। ডাক্তাররা বলেছেন, তার অবস্থা অপরিবর্তিত। ৩-৪ দিন একটু উন্নতি হওয়ার পর গত রবিবার দুপুর থেকে অবনতি, সেই অবনতি অপরিবর্তিত রয়েছে। ডাক্তার আমার সামনে ডাক দিলেন ওনাকে, দেখলাম চোখ খুলছেন ২-৩ বার। তিনি শঙ্কামুক্ত এটা বলা যায় না।’

এরশাদের চিকিৎসা দেশে হবে নাকি সিঙ্গাপুরে নেওয়া হবে, প্রশ্নে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘জি এম কাদের যতটা বলেছেন, তিনি বাইরে যেতে আগ্রহী নন। ওনাকে নেওয়ার মতো স্ট্যাবল অবস্থাও নেই। যখন ওনার জ্ঞান ছিল, তখন তিনি বলেছেন, “আমি সিএমএইচেই কমফোর্টেবল ফিল করি, আমাকে অন্য কোথাও নেওয়ার দরকার নেই।” এটা জি এম কাদের আমাকে বলেছেন।’

বিকেল সাড়ে ৫টার দিকে এরশাদকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ সময় তিনি এরশাদের শয্যাপাশে কিছু সময় কাটান। এরশাদকে দেখে বের হয়ে সাংবাদিদের মন্ত্রী বলেন, ‘এরশাদ লাইফ সাপোর্টে আছেন। তার অবস্থা ক্রিটিকালই বলা চলে। সবার সঙ্গে আলাপ করেছি। তারা সবাই মত দিয়েছেন, এই মুহূর্তে বাইরে নেওয়ার মতো অবস্থা নেই।

এর পরপরই সন্ধ্যা সোয়া ৬টায় বাণিজ্য মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য এবং আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য তোফায়েল আহমেদ এরশাদকে দেখতে হাসপাতালে যান।

বয়সজনিত নানা শারীরিক জটিলতা নিয়ে গত ২২ জুন থেকে সিএমএইচে চিকিৎসায় আছেন এরশাদ। হাসপাতালে ভর্তির পর থেকে তার শারীরিক অবস্থার খুব একটা উন্নতির খবর মেলেনি। এরই মধ্যে গত রবিবার অবস্থার অবনতির কথা জানান জি এম কাদের। এরশাদকে দেখার ব্যাপারে কড়াকড়ি আরোপ করে হাসপাতাল কর্তৃপক্ষ। সন্ধ্যার পর থেকেই ফেইসবুকে তার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে। এ সময় দলের নেতারাও সাংবাদিকদের ফোন ধরা থেকে বিরত থাকেন।

এরশাদকে নিয়ে কোনো গুজব না ছড়ানোর জন্য সবার কাছে অনুরোধ জানান জি এম কাদের। তিনি সবার প্রতি অনুরাধ রেখে বলেন, আমাদের বক্তব্যের বাইরে কোনো বক্তব্য নিজে থেকে প্রচার করবেন না; বিশেষ করে ফেইসবুকের মাধ্যমে অযথা কোনো সংবাদ দেবেন না।

সাংবাদিকদের উদ্দেশে জি এম কাদের বলেন, আমরা যতটুকু সম্ভব আপনাদের অবহিত করব। সিএমএইচ কর্তৃপক্ষও আইএসপিআরের মাধ্যমে যখন দরকার হবে জানাবে। আর যদি কোনো সংবাদ না পান তাহলে বুঝতে হবে ওনার অবস্থা আগের মতোই আছে। যদি কোনো সংকট হয় সঙ্গে সঙ্গে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব।

এরশাদের সার্বিক শারীরিক অবস্থা সম্পর্কে তিনি জানান, রবিবার এরশাদের লাংসের ইনফেকশন বেড়েছিল, সেটা কমের দিকে। যে শ্বাসকষ্ট হচ্ছিল, আন্ডার প্রেসার অক্সিজেন দিতে হতো। এখন দুই ঘণ্টা আন্ডার প্রেসার, দুই ঘণ্টা নরমাল অক্সিজেন দিচ্ছেন। এ ধরনের ট্রেন্ড চালু থাকলে নরমাল অক্সিজেন দেওয়া হবে। এরপর পরিস্থিতির উন্নতি ঘটলে অক্সিজেন সরিয়ে নেওয়া হবে। কিডনিতে ইনফেকশন একটু বেড়েছে। ডাক্তাররা এখন সেদিকে দৃষ্টি রাখছেন।

এদিকে গতকাল সকাল থেকেই বারিধারায় এরশাদের প্রেসিডেন্ট পার্কের বাসভবনে চলছে কোরআন তিলাওয়াত। এরশাদের স্ত্রী, সংসদে বিরোধীদলীয় উপনেতা এবং পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ গতকাল দুপুরে প্রায় এক ঘণ্টা সিএমএইচে এরশাদের শয্যাপাশে কোরআন তিলাওয়াত করেন। এরশাদের শারীরিক অবস্থা নিয়ে উদ্বিগ্ন দলের নেতাকর্মীরা। সিএমএইচের বাইরে ভিড় করা এসব নেতাকর্মী যেকোনো সময় যেকোনো খারাপ খবরের আশঙ্কা করছেন।




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com