news | logo

২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১২ই মে, ২০২৪ ইং



চাঁদের সঠিক তারিখ ঘোষণা নিয়ে গড়িমসি -সময়ক্ষেপন করতে বিতর্কিত কমিটি গঠন -প্রত্যক্ষদর্শীদের বক্তব্য শুনেনি ইফা

প্রকাশিত : এপ্রিল ১৫, ২০১৯, ০৭:৫৩

চাঁদের সঠিক তারিখ ঘোষণা নিয়ে গড়িমসি -সময়ক্ষেপন করতে বিতর্কিত কমিটি গঠন -প্রত্যক্ষদর্শীদের বক্তব্য শুনেনি ইফা

পবিত্র শা’বান মাসের চাঁদ দেখার সিদ্ধান্ত নিতে আয়োজিত ইফার মিটিংয়ে খাগড়াছড়ি ও মুন্সিগঞ্জ থেকে আগত উপস্থিত প্রত্যক্ষদর্শীদের স্বাক্ষ্য না শুনেই নতুন করে ১০ সদস্যের কমিটি গঠণের ঘোষণা দিয়েছে ‘জাতীয় চাঁদ দেখা কমিটি’। এ কমিটির সদস্য হিসেবে বিতর্কিত লোকদের রাখা হয়েছে বলে উক্ত কমিটিকে অগ্রহণযোগ্য বলেছেন আন্তর্জাতিক চাঁদ দেখা কমিটি রুইয়াতি হিলাল মজলিস।
গতকাল (১৩ এপ্রিল) ঢাকা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ‘পবিত্র দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে শামসি ও হিজরী ক্যালেন্ডারের গুরুত্ব ও প্রয়োজনীয়তা’ শীর্ষক এক সেমিনারে রুইয়াতি হিলাল মজলিস-এর বক্তারা এ অভিযোগ করে তীব্র প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করেছেন।
বক্তারা বলেন, ‘জাতীয় চাঁদ দেখা কমিটি’র গঠিত কমিটিতে রুইয়াতিল হিলাল মজলিস থেকে অথবা দেশের সুন্নী কোন আলেম উলামাদের কমিটিতে রাখা হয়নি। বরং একতরফাভাবে একটি বিশেষ মতাদর্শী গোষ্ঠীর লোকদের দিয়ে একটি বিতর্কিত কমিটি করা হয়েছে। যা গ্রহণযোগ্য নয়।
তারা অভিযোগ করে বলেন, ইফা স্বাক্ষীদের সাথে কথা বলবে তাই স্বাক্ষীগণ সুদূর খাগড়াছড়ি থেকে এসেছেন। তারপরও উপস্থিত স্বাক্ষীদের কথা বলতে দেয়া হয়নি। উপস্থিত স্বাক্ষীর মাধ্যমে যা এখনই ফায়সালা করা যেতো সেটা বিতর্কিত কমিটি করার মাধ্যমে বিলম্বিত করা হয়েছে।
সেমিনারে বক্তারা আরো বলেন, মুসলমানদের ইবাদত বন্দেগীর জন্য হিজরী ক্যালেন্ডারের পাশাপাশি শামসী বা সৌর ক্যালেন্ডারও অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাস শুরু এবং শেষ, বিশেষ দিন নির্ধারনে চাঁদের ক্যালেন্ডারের যেমন প্রয়োজনীয়তা রয়েছে তেমনি ওয়াক্ত নির্ণয়ে প্রয়োজন রয়েছে সৌর ক্যালেন্ডারের। সেজন্যই নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক স্মরণে রচিত পূর্ণাঙ্গ ও প্রথম ইসলামী সৌর ক্যলেন্ডার হলো “আত তাকউইমুশ শামসী”। সেমিনারে বক্তাগণ, সরকারীভাবে বাংলাদেশে এবং সারা মুসলিম বিশ্বে এই শামসী ক্যালেন্ডারের প্রচলন ও প্রচারের আহবান জানান। সেমিনারে আরো আলোচনা করেন, দৈনিক আল ইহসান ও মাসিক আল বাইয়্যিনাত পত্রিকার নির্বাহী সম্পাদক মুফতিয়ে আ’যম আল্লামা আবুল খায়ের মুহম্মদ আযীযুল্লাহ।
চাঁদ দেখা মিটিংয়ে উপস্থিত হওয়া দুই জেলার যে ১৭ জন প্রত্যক্ষদর্শী উপস্থিত ছিলেন, তারা হলেন-
খাগড়াছড়ি জেলার গুইমারা উপজেলার হাতীমুড়া কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফিয মুহম্মদ মূইনুল ইসলাম পারভেজ এবং মসজিদের মুসুল্লী হাফিয মুহম্মদ সোহেল, মুহম্মদ শহীদ মীর, মুহম্মদ আব্দুল মান্নান, মুহম্মদ আবু তাহের, সাইফুল ইসলাম, মুহম্মদ হাসান, মুহম্মদ চাঁন মিয়া, মুহম্মদ শাহ আলম, মুহম্মদ রফিক, মুহম্মদ আল আমীন, মুহম্মদ মিজান, মুহম্মদ দৌলত, মুহম্মদ জালাল আহমদ, মুহম্মদ শহীদুল ইসলাম।
এবং মুন্সিগঞ্জ জেলার মুক্তারপুর পঞ্চসার ইউনিয়নের মালিরপাথর গ্রামের বাইতুল মামুর জামে মসজিদের পেশ ইমাম ও খতীব মাওলানা মুহম্মদ মুহিবুল্লাহ, মুসল্লি মুহম্মদ মিজানুর রহমান।




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com