news | logo

২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১১ই মে, ২০২৪ ইং



ইফা’র ভুল তারিখে চাঁদ ঘোষণা নিয়ে হাইকোর্টে আবেদন

প্রকাশিত : এপ্রিল ১৬, ২০১৯, ০৬:৫২

ইফা’র ভুল তারিখে চাঁদ ঘোষণা নিয়ে হাইকোর্টে আবেদন

পবিত্র শাবান শরীফ মাসের চাঁদ দেখা যাওয়ার পরও সরকারীভাবে ভুল তারিখে চাঁদের তারিখ ঘোষণার প্রেক্ষিতে এবং চাঁদের প্রত্যক্ষদর্শীদের স্বাক্ষ্য গ্রহণ ছাড়াই একতরফা কমিটি গঠনের বিরুদ্ধে হাইকোর্টে আর্ন্তজাতিক চাঁদ দেখা কমিটি ‘মজলিসু রুইয়াতিল হিলাল’-এর পক্ষ থেকে আবেদন করা হয়েছে। গতকাল ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) বিচারক এফ আর এম নাজমুল আহাসান ও বিচারক কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে এ আবেদন নিয়ে যান আবেদনকারীদের আইনজীবী।
কিন্তু আদালত একে ‘ধর্মীয় সেনসিটিভ ইস্যু’ হিসেবে আখ্যায়িত করে ইসলামী ফাউন্ডেশনের মহাপরিচালককে আবেদনকারীদের বক্তব্য লিখিত আকারে গ্রহণ করার জন্য মৌখিক আদেশ দিয়েছে। এবং আগামী ১৭ তারিখের মিটিংয়ে আলোচনায় আবেদনকারীদের নিতে আদেশ দিয়েছে। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম। আবেদনের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।
সাইফুল আলম বলেন, ‘মজলিসু রুইয়াতিল হিলাল’-এর সভাপতি আবুল বাশার মুহম্মদ রুহুল হাসান একটি রিট পিটিশন নিয়ে আসেন কোর্টে। যে, শবে বরাতের তারিখ নিয়ে ইফা ভুল তারিখ ঘোষণা দিয়েছে।
আদালত বলেছে যে, এটা ধর্মীয় সেনসেটিভ ইস্যু। এটা আদালতের বিষয়বস্তু না করাই ভালো। আপনাদের (আবেদনকারীদের) বক্তব্য আপাতত ইসলামিক ফাউন্ডেশনে লিখিত আকারে জমা দেন। তারা যদি কনসিরাডেশনে না নেন, ১৭ তারিখে। তাহলে আমাদের কাছে আসবেন। আমরা তখন ব্যবস্থা নিবো।
তিনি আরও বলেন, আদালত আমাকে বলেছে ডিজিকে (ইসলামিক ফাউন্ডেশন) জানাতে, যেন আবেদনকারীদের আবেদন গ্রহণ করেন। এবং ১৭ তারিখের মিটিংয়ে আলোচনায় নেন।
খুরশীদ আলম খান জানান, আদালত অপেক্ষা করতে বলেছে ১৭ তারিখ পর্যন্ত। এর মধ্যে আবেদনকারীদের লিখিত আবেদন নিতে বলেছে।
গত ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটি সভা করে ঘোষণা দিয়েছিলো, ওই দিন দেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ২১ এপ্রিল দিনগত রাতে পবিত্র লাইলাতুল বরাত পালিত হবে।
তাৎক্ষণিকভাবে ‘মজলিসু রুইয়াতিল হিলাল’-এর পক্ষ থেকে তাদের এ ভুল ঘোষণার প্রতিবাদ করে জানানো হয়, সেদিন খাগড়াছড়িতে চাঁদ দেখা গেছে। তারা আরও জানান, ২০ এপ্রিল দিবাগত রাতে পবিত্র লাইলাতুল বরাত পালিত হওয়ার সঠিক তারিখ। এ নিয়ে জনগণের মাঝে তীব্র ক্ষোভ ও প্রতিবাদের প্রেক্ষিতে জরুরি বৈঠক ডাকে সরকার।
১৩ এপ্রিল বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে চাঁদের প্রত্যক্ষদর্শীরা উপস্থিত থাকলেও তাদের স্বাক্ষ্য গ্রহণ না করেই নতুন করে ১১ সদস্যের সাব-কমিটি গঠন করা হয়। এ কমিটি আগামী ১৭ এপ্রিলের মধ্যে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।




সম্পাদক ও প্রকাশক : মি. আহমেদ

অফিস লোকেশন:

১১০, গোয়ালবাড়ী, কাফরুল

মিরপুর-১৪, ঢাকা-১২০৬।

ফোন: ০১৯২২২৭৭৭৪৭ নিউজরুম: ০১৯২২২৭৭৭৩২

ই-মেইল: sales@bdwebs.com